ভালবাসা সম্পর্কে হুমায়ূন আহমেদ এর ১০ টি বিখ্যাত উক্তি

হুমায়ুন আহমেদ এর উক্তি সম্পর্কে বলতে গেলে বা লিখতে গেলে দীর্ঘ সময় প্রয়োজন। হুমায়ূন আহমেদ বাংলা সাহিত্যের একজন জনপ্রিয় কথা সাহিত্যিক। বাংলা সাহিত্যের পাঠক সমাজে তার জনপ্রিয়তা আকাশ তূল্য। তিনি তার লেখনী দ্বারা পাঠক হৃদয়ে বেঁচে থাকবেন হাজার বছর। প্রেম বা ভালবাসা নিয়ে তার লেখনীর সংখ্যা কম না! ভালবাসা নিয়ে তার উক্তিগুলো ফেসবুক বা বিভিন্ন সোস্যাল মিডিয়ায় প্রতিনিয়ত ব্যবহৃত হচ্ছে।

ভালবাসা সম্পর্কে হুমায়ূন আহমেদ এর বিখ্যাত উক্তি সমূহ

হুমায়ূন আহমেদ এর লেখা পড়ে নি এমন পাঠক বাংলা সাহিত্যের পাঠক সমাজে নাই বললেই চলে। চলুন প্রেম বা ভালবাসা সম্পর্কে হুমায়ূন আহমেদ এর কিছু বিখ্যাত এবং জনপ্রিয় উক্তির সাথে পরিচিত হই।

১০। “ভাল লাগা এমন এক জিনিস যা একবার শুরু হলে সব কিছুই ভালো লাগতে থাকে।”

ব্যখ্যাঃ বাস্তব জীবনে আপনি হয়ত খেয়াল করে থাকবেন যে আমাদের যখন কারো উপর বিরক্তি কাজ করে তখন তার প্রায় সব পদক্ষেপ’ই আমরা এড়িয়ে চলি। আর যদি কাউকে কোনো ভাবে ভাল লেগে যায় তাহলে তাকে আমরা আর কোনো ভাবেই এড়িয়ে চলতে পারিনা। তার সব একশন’ই ভালো লাগে। তার খারাপ বিষয়গুলোও ভাল লাগে তখন।

০৯। “যুদ্ধ এবং প্রেমে কোনো কিছু পরিকল্পনা মতো হয় না ”

ব্যখ্যাঃ ধরুন আপনি যুদ্ধে গেছেন, আপনার একটা পরিকল্পনা করা আছে যুদ্ধের ব্যপারে। কিন্তু শত্রু

০৮/ “অপেক্ষা হলো শুদ্ধতম ভালোবাসার একটি চিহ্ন। সবাই ভালোবাসি বলতে পারে। কিন্তু সবাই অপেক্ষা করে সেই ভালোবাসা প্রমাণ করতে পারে না।”

ব্যখ্যাঃ অপেক্ষা বলতে এখানে ধৈর্যের কথা বোঝানো হয়েছে এবং ভালোবাসার মানুষের জন্যে স্যাক্রিফাইস করা বোঝানো হয়েছে।

০৭। “কাউকে প্রচন্ডভাবে ভালবাসার মধ্যে এক ধরনের দুর্বলতা আছে। নিজেকে তখন তুচ্ছ এবং সামান্য মনে হয়। এই ব্যাপারটা নিজেকে ছোট করে দেয়।”

ব্যখ্যাঃ কাউকে ভালোবাসা মানে তার মাঝে নিজেকে নিলীন করে দেওয়া।স্বভাবতই তখন নিজেকে ছোট মনে হয়

০৬। “ভদ্র ছেলেদের জন্য মেয়েদের মনে কখনও প্রেম জাগে না। যা জাগে সেটা হল সহানুভূতি।”

ব্যখ্যাঃ ওমেন সাইকোলজি সবসময় মাছোম্যান এবং পেশী শক্তি প্রদর্শনরত পুরুষের দিকে ঝুকে। সভাববতই ভদ্র ছেলেরা এইসবে বাইরে থাকে।তাই তাদের জন্যে মেয়েদের মনে প্রেম জাগে না।

০৫। “গভীর প্রেম মানুষকে পুতুল বানিয় দেয়। প্রেমিক প্রেমিকার হাতের পুতুল হন কিংবা প্রেমিকা হয় প্রেমিকের পুতুল। দুজন এক সঙ্গে কখনো পুতুল হয় না। কে পুতুল হবে আর কে হবে সূত্রধর তা নির্ভর করে মানসিক ক্ষমতার উপর। মানসিক ক্ষমতা যার বেশী তার হাতেই পুতুলের সুতা।”

ব্যখ্যাঃ মূলত রিলেশনের একটা পাওয়ার ডাইনামিক্স থাকে। পাওয়ার ডাইনামিক্স এর  শীর্ষে যে থাকে সে অন্যকে কন্ট্রোল করে। যে কন্ট্রোল করবে সেইই রিলেশনের পাওয়ারে থাকে অন্যজন তার পুতুলে পরিণত হয়। সাধারনত এটা নানা প্রকারের ইমোশনাল ব্ল্যাকমেইলের মাধ্যমে হয়ে থাকে।

০৪। “ভালবাসাবাসির জন্যে অনন্তকালের প্রয়োজন নেই, একটি মুহূর্তই যথেষ্ট।”

ব্যখ্যাঃ একমুহুর্তের ভালোবাসাই অনন্ত কালের জন্যে আপনাকে বাঁচিয়ে রাখতে পারে

০৩। “মেয়েদের বোঝা খুব কঠিন। একটি মেয়েকে কখনও পুরোপুরি বুঝতে গেলে হয় আপনি পাগল হয়ে যাবেন নয়তো আপনি মেয়েটির প্রেমে পড়ে যাবেন।”

ব্যখ্যাঃ এটার ব্যখার দরকার আছে বলে মনে করি না। মেয়েদের মন হইলো বারমুডা ট্রায়াংগলের চেয়ে ও অনেক জটিল।হাজার বছর চলে গেছে এর রহস্যোদ্ধার আজো সম্ভব হয়নি।

০২। “প্রেমে পড়া মানে নির্ভরশীল হয়ে পড়া। তুমি যার প্রেমে পড়বে সে তোমার জগতের একটা বিরাট অংশ দখল করে নেবে। যদি কোনো কারণে সে তোমাকে ছেড়ে চলে যায় তবে সে তোমার জগতের ঐ বিরাট অংশটাও নিয়ে যাবে। তুমি হয়ে পড়বে শূন্য জগতের বাসিন্দা।”

ব্যখ্যাঃ রিলেশনের পাওয়ার ডিনামিক্স এর ব্যাপারে উপরেই বলেছি। ব্যাপারটা ওইটাই। সেইই নিয়ন্ত্রিত হয় সে নির্ভরশীল হয়ে পড়ে পাওয়ার গেমের কেন্দ্রে অবস্থানকারী ব্যক্তির উপরে।

০১। “বাস্তবতা এতই কঠিন যে কখনও কখনও বুকের ভিতর গড়ে তোলা বিন্দু বিন্দু ভালবাসাও অসহায় হয়ে পড়ে।”

ব্যখ্যাঃ রিয়েল ওয়ার্ল্ড আর ফ্যান্টাসী ওয়ার্লদ এর মধ্যকার কঠিন বাস্তবতাকে তুলে ধরা হয়েছে এই উক্তির মাধ্যমে।